তামাক পাতা দিয়ে করোনা ভ্যাকসিন তৈরি করছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো | Usbanglanews.com

তামাক পাতা দিয়ে করোনা ভ্যাকসিন তৈরি করছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো

লন্ডনভিত্তিক একটি তামাক পণ্য উৎপাদনকারী কোম্পানী সম্ভাব্য করোনভাইরাস ভ্যাকসিন তৈরি করতে কাজ করছে। বুধবার (১ এপ্রিল) কোম্পানীটি জানিয়েছে, তাদের পরীক্ষা সফল হলে আগামী জুনের মধ্যে এ ভ্যাকসিন উৎপাদনে যাওয়া সম্ভব হবে। মার্কিন বায়োটেকের সহায়তায় ভ্যাকসিনটি তৈরি করছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো (বিএটি)।

বিএটি’র বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, কেন্টাকি বায়োপ্রসেসিং, বিএটি’র রেইনল্ডস আমেরিকান’র একটি বিভাগ, যার দ্বারা তামাক পাতা থেকে প্রাপ্ত প্রোটিন ব্যবহার করে ভ্যাকসিন উৎপাদন করা সম্ভব।

সরকারি ও অন্যান্য সংস্থা সহযোগিতা করলে সপ্তাহে এ ধরণের ১০ থেকে ৩০ লাখ ডোজ ভ্যাকসিন উৎপাদনের সক্ষমতা রয়েছে বলে কোম্পানীটি জানিয়েছে।

তামাক জায়ান্টের তথ্য অনুসারে, কেবিপি অলাভজনকভাবে জীবন রক্ষাকারী এ ভ্যাকসিন তৈরি করবে। এ জন্য সরকার ও সংশ্লিষ্ট অন্যান্য সংস্থা এবং উৎপাদকদের সমর্থন আশা করছে তারা।

বিএটি জানিয়েছে, প্রচলিত পদ্ধতির তুলনায় তারা আরও নিরাপদ ও কার্যকরভাবে করোনাভাইরাসের ভ্যাকসিন প্রস্তুত করতে পারবে তারা। এজন্য তাদের তামাক গাছগুলো ব্যবহার করা হবে বলে তারা জানিয়েছে।

প্রাক-ক্লিনিক্যাল পরীক্ষা-নিরীক্ষা করা এই ভ্যাকসিনটি এমন উপাদানে তৈরি হবে যা দেহে রোগ প্রতিরোধক প্রতিক্রিয়া ছড়িয়ে দিবে। এর আগে ভ্যাকসিনের অ্যান্টিজেনগুলো নিষ্কাশন করে শুদ্ধ করার পর শরীরে ব্যবহারের উপযুক্ত করা হবে। 

তারা জানিয়েছে, ভ্যাকসিনটি তৈরির জন্য তারা করোনাভাইরাসের জিনগত অনুক্রমের একটি অংশকে ক্লোন করেছে। তার একটি সম্ভাব্য এন্টিজেনও তৈরি করা হয়েছে। ওই এন্টিজেনগুলো এখন তামাক গাছে প্রজননের জন্য প্রবেশ করানো হবে। তামাজ গাছগুলোর উৎপাদন হয়ে গেছে সেখান থেকে এন্টিজেনগুলো বিশুদ্ধ করার উদ্যোগ নেয়া হবে।

সংস্থাটির বৈজ্ঞানিক গবেষণার পরিচালক ডেভিড ও’রেলি এক বিবৃতিতে জানিয়েছে, ‘ভ্যাকসিন উৎপাদন খুবই স্পর্শকাতর এবং চ্যালেঞ্জিং। কিন্তু আমরা আমাদের উন্নত তামাক উৎপাদন প্রযুক্তির মাধ্যমে এক্ষেত্রে বড় অগ্রগতি অর্জন করতে পেরেছি। এখন আমরা সরকার এবং অন্য সংস্থার সঙ্গে কোভিড-১৯ এর বিরুদ্ধে যুদ্ধের জন্য তৈরি।’

ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বলেছে, যত তাড়াতাড়ি সম্ভব এটি খাদ্য ও ওষুধ প্রশাসন এবং ব্রিটিশ স্বাস্থ্য কর্তৃপক্ষের সাথে ক্লিনিকাল স্টাডি চালু করার বিষয়ে কাজ শুরু করবে।

এছাড়া এর আগে ২০১৪ সালে প্রতিষ্ঠানটি ইবিএল ফার্মাসিউটিক্যালসের পাশাপাশি জেডএম্যাপের মাধ্যমে একটি চিকিৎসা তৈরি করে কেবিপির শিরোনাম হয়েছে। যদিও ড্রাগটি এখনও এফডিএ অনুমোদন পায়নি।

সাধারণত সিগারেটের মতো স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নামী ব্রান্ডের তামাকজাত পণ্য উৎপাদন করে আসছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো। তবে এবার মানুষের জীবন রক্ষাকারী পণ্য উৎপাদনে ভূমিকা রেখে আলোচনায় এসেছে কোম্পানীটি।

সূত্র: নিউইর্য়ক পোস্ট

কমেন্ট করুন। মতামত জানান

তামাক পাতা দিয়ে করোনা ভ্যাকসিন তৈরি করছে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো was last modified: April 2nd, 2020 by বাংলানিউজ