15.1 C
New York
Monday, October 25, 2021

১৮০০ কোটি ডলারের মালিক মেঝেতে ঘুমায়

মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল এক প্রতিবেদন দাবি করেছে যে, সৌদি আরবের শীর্ষ ধনী ওয়ালিদ বিন তালালের কাছে মুক্তির জন্য ৬০০ কোটি ডলার দাবি করেছে সরকার। ব্লুমবার্গের মতে তালালের সম্পদের পরিমান ১৮০০ কোটি ডলার।

২০১৭ সালের নভেম্বরে ফোর্বস তালাল বিন আবদুল আজিজকে বিশ্বের শীর্ষ ৪৫তম ধনী ব্যক্তি হিসেবে চিহ্নিত করেছে। এ সময় তার সম্পত্তির নেট মূল্যমান ছিল ১ হাজার ৮০০ কোটি ডলার।

ছয়শ’ কোটি ডলার মুক্তিপণ দিতে রাজি না হওয়ায় এখনও মুক্তি পান নি সৌদি ধনকুবের প্রিন্স ওয়ালিদ বিন তালাল। বিষয়টি নিয়ে এখনও দেনদরবার চলছে। মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল এ তথ্য জানিয়েছে।

সৌদি যুবরাজদের মধ্যে অত্যন্ত ওয়ালিদ বিন তালাল প্রভাবশালী ও ধনী। আল ওয়ালিদ বিন তালাল জন্মগ্রহণ করেন সৌদি আরবের জেদ্দায় ১৯৫৫ সালের ৭ মার্চ। তিনি একাধারে সৌদি আরব ও লেবাননের নাগরিক। ঐতিহাসিক ব্যক্তিত্ব, কিছু ক্ষেত্রে লিজেন্ড কিংবা তার চেয়েও বেশি।

সৌদি শাসক আবদুল আজিজ আল সৌদ ছিলেন তার দাদা। বর্তমান সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ-এর ছোট ভাই তালাল বিন আলে সৌদের ছেলে। এছাড়াও, তিনি সৌদি আরবের সিটি গ্রুপ ইন করপোরেশনের সবচেয়ে বড় একক বিনিয়োগকারী। শাহজাদা ওয়ালিদ বিন তালাল সৌদির আরবের শীর্ষ কোম্পানি ‘কিংডম হোল্ডিং’ এর সত্ত্বাধিকারী।

সিটি গ্রুগ ও টুইটার সামিটের অংশিদার। তিনি আন্তর্জাতিক টিভি নেটওয়ার্কের মালিক। ওয়ালিদ বিন তালাল কিছু দিন পূর্বে আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মালিকানাধীন প্লাজা হোটেল কিনে নেন। তিনি আন্তর্জাতিকভাবে কিংডোম হোল্ডিং কোম্পানির শেয়ারহোল্ডার ও মালিক হিসেবেই বেশি সমাদৃত এবং সুপরিচিত। কিংডোম হোল্ডিং পুরো বিশ্বে প্রভাবশালী একটি বিনিয়োগকারী প্রতিষ্ঠান।

মধ্যপ্রাচ্যে তিনি সুপরিচিত এন্টারটেইনমেন্ট কোম্পানি রোটানার মালিক। বিশ্ববিখ্যাত টাইম ম্যাগাজিন তার ব্যবসায়িক সফলতায় মুগ্ধ হয়ে তাকে ‘অ্যারাবিয়ান ওয়ারিয়ান বাফেট’ উপাধিতে ভূষিত করেছে। ১৯৮৮ সালে তিনি সর্বপ্রথম ফোর্বস ম্যাগাজিনের নজরে আসেন। বর্তমান ফোর্ব ম্যাগাজিনের তালিকায় ১০ প্রভাবশালী ব্যক্তির অন্যতম হিসেবে উল্লেখ করা হয় তাকে।

তিনি ব্যবসা ছাড়াও বিশ্বব্যাপী মানবহিতৌষী হিসেবে সুপরিচিত। তিনি আল ওয়ালিদ বিন তালাল ফাউন্ডেশন নামক দাতব্য প্রতিষ্ঠানের পৃষ্ঠপোষক। ওয়ালিদ বিন তালাল পৃথিবীর ৭তম সেরা দাতা হিসেবেও পরিচিত। ওয়ালিদ বিন তালালকে গ্রেফতারের অন্যতম লক্ষ্য আন্তর্জাতিক অঙ্গণে তার প্রভাব খর্ব করা। তবে তার গ্রেফতারে আন্তর্জাতিক বাজারে ধসের আশঙ্কা করা হচ্ছে।

Facebook Comments Box

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -

Latest Articles

Facebook Comments Box