2.2 C
New York
Wednesday, December 8, 2021

দাঁত-ঠোঁট অবিকল মানুষের মতো দেখতে অদ্ভুত মাছ

রহস্যের ভান্ডার প্রকৃতি। নিজের মায়াবী আঁচলের নিচে কত কিছুই লুকিয়ে রেখেছে প্রকৃতি। অবিশ্বাস্য, অদ্ভুত কত কিছু! নিজে চোখে না দেখলে সেসব বিশ্বাস করাই কঠিন।

প্রকৃতির রূপ, রস, গন্ধের কতটুকুই বা আমরা দেখতে পাই! এক যদি প্রকৃতি স্বেচ্ছায় নিজের রহস্য উন্মোচন করে তো আলাদা ব্যাপার।

অনেক সময় মানুষ নিজের অজান্তেই প্রকৃতির রহস্য ভান্ডার থেকে কিছু অদ্ভুত জিনিস আবিষ্কার করে ফেলে। সেসব রহস্যের উন্মোচন স্তম্ভিত করে দেয় আমাদের। এবারও সেরকমই হল। আরও একবার দেখা গেল মানুষের মতো দেখতে মাছ।

এর আগেও মানুষের মতো দেখতে মাছ দেখা গিয়েছিল। কিন্তু সেবার জলের একটু নিচে দেখা গিয়েছিল সেটিকে। অল্প সময়ের মধ্যে একজন সেই মাছের ছবি তুলে সামাজিক যোগাযোগ মাধ্যমে দিয়েছিলেন। ছবি খুব একটা স্পষ্ট ছিল না। ফলে ওই ছবি নিয়ে ধোয়াঁশা ছিল।
তবে এবার ব্যাপারটা আলাদা। ভারতে মানুষের মতো দেখতে মাছ ধরা পড়েছে। ফলে সেটিকে খুব কাছ থেকে দেখা ও যাচাই করার সুযোগ ছিল। একেবারে মানুষের মতো দাঁত ও ঠোঁট। মুখের গড়ন অনেকটাই মানুষের মতো।
পরে সেই মাছের ছবির সোশ্যাল মিডিয়ায় প্রকাশ হতেই অনেকে সেটিকে ফটোশপ এর মাধ্যমে আরও বেশি মানুষের মতো আকৃতি দিতে লেগে পড়েন।

জানা গিয়েছে, এই ধরনের মাছকে বলা হয় ট্রিগার ফিশ। সাধারণত এশিয়ার দক্ষিণ পূর্ব অঞ্চলের অনেক জলাশয়ে এই মাছ দেখা যায়। মাছটির শরীরে দুটি রং। আর দুটি রঙকে ভাগ করছে লাল রঙের একটি রেখা। ঠোঁটের ওপর দিক দিয়ে শরীরের নিচের অংশ পর্যন্ত বিস্তৃত সেই লাল রেখা। মাছটির মুখ লম্বা। চোখের সামনে ধূসর রঙের বর্ডার দেখতে অনেকটা বেল্ট এর মতো। সূত্র: জিনিউজ।

ভারতীয় মেয়েদের একাংশ নাবালিকা অবস্থাতেই সতীত্ব হারায়!
আমার চোখ আটকে গিয়েছে তার ভরন্ত বুকে-চোখে চোখ রেখে মৃদু হেসেই চাপা গলায় বৌদি বলে উঠল, ‘অসভ্য’!

আমার চোখ আটকে গিয়েছে তার ভরন্ত বুকে-চোখে চোখ রেখে মৃদু হেসেই চাপা গলায় বৌদি বলে উঠল, ‘অসভ্য’!

Facebook Comments Box

Related Articles

- Advertisement -

Latest Articles