12.6 C
New York
Thursday, May 19, 2022

কিছুই বললেন না বিএনপি নেতারা!

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, দলটির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী এবং নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল প্রায় সোয়া এক ঘণ্টা বৈঠক করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রবার্ট আল মিলারের সঙ্গে।

এ সময় সাংবাদিকরা বৈঠকের বিষয়ে জানতে চাইলেও কোনো কথাই বলেননি বিএনপি নেতারা।

শুক্রবার (৪ জানুয়ারি) সকাল ১০টার দিকে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের বাসায় বৈঠক শুরু হয়। বেলা সোয়া ১১টার দিকে রাষ্ট্রদূতের বাসভবন থেকে বেরিয়ে যান বিএনপির তিন নেতা।

এর আগে, নির্বাচন সফল করার জন্য বাংলাদেশি জনগণের প্রশংসাও করেছে যুক্তরাষ্ট্র। তবে নির্বাচন নিয়ে যেসব অভিযোগ উঠেছে তা খতিয়ে দেখতে নির্বাচন কমিশনকে আহ্বান জানিয়েছে দেশটি।

গত ৩০ ডিসেম্বর বাংলাদেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিপুল ভোটের ব্যবধানে বিজয়ী হয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থীরা।

নির্বাচনে আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট জয় পেয়েছে ২৮৮টি আসনে। জাতীয় সংসদের ৩শ’ আসনের মধ্যে ভোট হয়েছে ২৯৯টিতে। এরমধ্যে স্থগিত রয়েছে একটি

আসনের ফল। প্রার্থীর মৃত্যুর কারণে ভোট হয়নি একটিতে।

মহাজোটের দলগুলোর মধ্যে আওয়ামী লীগ ২৫৯, জাতীয় পার্টি ২০, ওয়ার্কার্স পার্টি ৩, জাসদ ২, তরীকত ফেডারেশন ১, জেপি মঞ্জু ১, বিকল্পধারা ২টি আসনে জয়ী হয়েছে।

বাকি ১০টি আসনের মধ্যে জাতীয় ঐক্যফ্রন্ট ৭টি; এরমধ্যে বিএনপি ৫, গণফোরাম ২ আসন পেয়েছে। স্বতন্ত্র প্রার্থী ৩টি আসনে জয়ী হয়েছে।

ভোটগ্রহণের পর গতকাল (বৃহস্পতিবার) শপথগ্রহণ করেছেন নবনির্বাচিত সংসদ সদস্যরা। তবে নির্বাচনে ভোট কারচুপি ও অনিয়মের অভিযোগ তুলে নির্বাচন প্রত্যাখ্যান করেছে ধানের শীষের প্রার্থীরা। এই অভিযোগে শপথও নেননি তারা।

তবে নির্বাচন কমিশন ও আওয়ামী লীগ নেতাদের তরফ থেকে বিএনপির অভিযোগ প্রত্যাখ্যান করে দাবি করা হচ্ছে নির্বাচন সুষ্ঠু হয়েছে। এদিকে নির্বাচনের পর বিভিন্ন দেশ ও আন্তর্জাতিক সংস্থাগুলো বাংলাদেশের অংশগ্রহণমূলক নির্বাচনের প্রশংসা করেছে।

টানা তৃতীয়বারের মতো রাষ্ট্র পরিচালনার দায়িত্ব পাওয়ায় শেখ হাসিনাকে অভিনন্দনও জানিয়েছে তারা।

হলুদের অসাধারন সব উপকারিতা

হলুদ শুধু রান্নার স্বাদ বাড়ানোর কাজে ব্যবহৃত হয় না। হলুদের অনেক গুণাগুণ। যুগ যুগ ধরে তাই আয়ুর্বেদিক চিকিৎসাশাস্ত্রে হলুদ ব্যবহৃত হয়ে আসছে। ইদানীং অনেক রোগে চিকিৎসকরা পথ্য হিসেবে হলুদ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। আলসারেটিভ কোলাইটিস, অস্টিওআর্থ্রাইটিস, সোরিয়াসিস, পারকিনসনস, ডিমেনশিয়া, আলঝেইমার্স ডিজিজ এমনকি ক্যানসার নিরাময়ের ক্ষেত্রেও হলুদ খুবই কার্যকরী বলেই মত বিশেষজ্ঞদের। বিশেষজ্ঞদের মতে, দিনে ৪০০-৬০০ মিলিগ্রাম হলুদ খাওয়া যেতে পারে। ত্বকের বিভিন্ন সমস্যা সমাধানে হলুদ বেশ উপকারী। এবার জেনে নেওয়া যাক হলুদের নানা উপকারী দিক-

ফাটা ঠোঁটের পরিচর্যা

ফাটা ঠোঁটের পরিচর্যাতেও হলুদ খুবই উপকারী। একটি পাত্রে ১ চামচ চিনি, ১ চামচ হলুদ আর ১ চামচ মধু মেশান। এবার মিশ্রণটি ঠোঁটে মেখে ৫ মিনিট রেখে তার পর ধুয়ে ফেলুন। এই পদ্ধতি নিয়মিত ব্যবহারে দ্রুত উপকার পাবেন।

দাঁত ঝকঝকে সাদা করতে হলুদ

হলদেটে দাঁত ঝকঝকে সাদা করতে হলুদ বেশ কার্যকরী একটি উপাদান। দাঁত ব্রাশ করার সময় পেস্টের সঙ্গে সামান্য হলুদ গুঁড়া দিয়ে নিন। এভাবে নিয়মিত দাঁত ব্রাশ করলে দাঁতের হলদেটে ভাব কেটে যাবে।

তৈলাক্ত ত্বকের যত্ন

তৈলাক্ত ত্বকের যত্ন নিতে হলুদের ব্যবহার করা যেতে পারে। একটি পাত্রে ২ চামচ চন্দনের গুঁড়া, ২ চামচ লেবুর রস আর সামান্য হলুদের গুঁড়া ভাল করে মেশান। এবার মিশ্রণটি মুখে মেখে অন্তত ১৫ থেকে ২০ মিনিট রেখে তার পর ধুয়ে ফেলুন। এই ফেস প্যাক ত্বকের তৈলাক্ত ভাব দ্রত কমিয়ে ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে।

মলিন ত্বকের সমস্যা সমাধানে হলুদ

মলিন ত্বকের সমস্যায় ও চোখের নিচের কালচে ভাব দূর করতে হলুদ খুবই উপকারী। একটি পাত্রে ২ চামচ টক দই, ১ চামচ হলুদ গুঁড়া, ১ চামচ ময়দা, ১ চামচ মধু ভাল করে মিশিয়ে নিন। মিশ্রণটি গোটা মুখে ভাল করে মেখে অন্তত ২০ মিনিট রেখে তার পর ধুয়ে ফেলুন। এই পদ্ধতিতে হলুদের ব্যহহার ত্বকের মলিনতা ও চোখের নিচের কালচে ভাব দূর করতে সাহায্য করবে।

ত্বকের কালচে দাগ দূর করতে হলুদ

মুখের বা ত্বকের কালচে দাগ দূর করতে হলুদ খুবই উপকারী। একটি পাত্রে এক কাপ দুধ নিয়ে তার মধ্যে ১ চামচ হলুদ গুঁড়া ও ১ চামচ লবণ মেশান। এবার মিশ্রণটি ত্বকের কালচে দাগের ওপর লাগিয়ে অন্তত ১৫ মিনিট রেখে দিন। তার পর মুখ ধুয়ে ফেলুন। উপকার পাবেন।

সুত্র, জিনিউজ

Facebook Comments Box

Related Articles

- Advertisement -

Latest Articles